দাখিল সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ - Dakhil Short Syllabus 2022

0

Dakhil Short Syllabus 2022

২০২১ সালের  দাখিল এবং ২০২২ সালে দাখিল পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য দাখিল ২০২২ এর সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। ২০২০ এবং ২০২১ শিক্ষাবর্ষে বেশিরভাগ সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে এনসিটিবি। এর আগে ২০২১ সালের দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়। এর সাথে ২০২২ সালের এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়।

২০২২ সালে দাখিল পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক মানবিক, ব্যবসায় শিক্ষা এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হল। 

দাখিল সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা ২০২২ অর্থাৎ দাখিল ২০২২ পরীক্ষার জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে। তোমাদের জন্য ২০২২ সালের দাখিল সংক্ষিপ্ত সিলেবাস সবগুলো বিষয়ে একসাথে এবং আলাদা আলাদা বিষয় এর পিডিএফ দেওয়া হল। 

২০২২ সালের দাখিল সিলেবাস ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করো। এই সম্পর্কে যেকোনো তথ্য সবার আগে পাওয়ার জন্য আমাদের সাথেই থাকুন,  শিক্ষা সংক্রান্ত আপডেট সবার আগে পেয়ে যাবে। 

SSC Short Syllabus 2022
SSC Short Syllabus 2022


সিলেবাস পিডিএফ ডাউনলোড

এখান থেকে অনেক সহজেই দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস পেয়ে যাবেন। দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস বাংলা ১ম পত্র দেখুন-

দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস বাংলা ১ম পত্র

কোভিড-১৯ প্রেক্ষিতে ২০২২ সালের দাখিল পরীক্ষার পুনর্বিন্যাস কিত পাঠ্যসূচি সংক্ষিপ্ত সিলেবাসে বাংলা প্রথম পত্র বিষয় কোড ১০১ এর সংক্ষিপ্ত সিলেবাস এখানে দেওয়া হলো। ২০২২ সালের দাখিল পরীক্ষার বাংলা প্রথমপত্র সর্ব মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার মধ্যে পুরোটাই তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা। 

২০২১ সালের দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের দাখিল পরীক্ষার জন্য বাংলা প্রথম পত্র সংক্ষিপ্ত সিলেবাসে গদ্যাংশ থেকে গল্প-প্রবন্ধ, ভ্রমণকাহিনী, স্মৃতিচারণ মূলক রচনা মিলিয়ে মোট দশটি, কবিতাংশ থেকে দশটি কবিতা এবং বাংলা সহপাঠ থেকে একটি উপন্যাস এবং একটি নাটিকা দেওয়া হয়েছে।

বাংলা প্রথম পত্র সংক্ষিপ্ত সিলেবাস গদ্যাংশ থেকে রয়েছে– রবীন্দ্রনাথ ঠাকুরের সুভা, প্রমথ চৌধুরী বই পড়া, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের আম আঁটির ভেঁপু, মোহাম্মদ ওয়াজেদ আলীর মানুষ মুহাম্মাদ (স:), বনফুলের নিমগাছ, মোতাহের হোসেন চৌধুরীর শিক্ষা ও মনুষ্যত্ব, সৈয়দ মুজতবা আলীর প্রবাস বন্ধু, মানিক বন্দ্যোপাধ্যায়ের মমতাদি, জাহানারা ঈমামের একাত্তরের দিনগুলি, হায়াত মাহমুদের সাহিত্যের রূপ ও রীতি;

এবং কবিতাংশ থেকে সংক্ষিপ্ত সিলেবাসের রয়েছে: আব্দুল হাকিমের বঙ্গবাণী,  মাইকেল মধুসূদন দত্তের কপোতাক্ষ নদ, হেম চন্দ্র বন্দোপাধ্যায় এর জীবন সঙ্গীত, কাজী নজরুল ইসলামের মানুষ, জসীমউদ্দীনের পল্লী জননী, সুকান্ত ভট্টাচার্যের রানার, শামসুর রহমানের তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা, সৈয়দ শামসুল হকের আমার পরিচয়, নির্মলেন্দু গুণ এর স্বাধীনতা এই শব্দটি কীভাবে আমাদের হলো। বাংলা সহপাঠ থেকে সেলিনা হোসেনের  উপন্যাস কাকতাড়ুয়া, সৈয়দ ওয়ালীউল্লাহর নাটক বহিপীর। 

বাংলা প্রথম পত্র সংক্ষেপে সিলেবাস পিডিএফ ডাউনলোড

দাখিল সিলেবাস ২০২২ ডাউনলোড

এখান থেকে অনেক সহজেই দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস পেয়ে যাবেন। দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস বাংলা ২য় পত্র দেখুন-

দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস বাংলা ২য় পত্র

২০২২ সালের দাখিল পরীক্ষার্থীদের জন্য প্রণীত বাংলা ২য় পত্র বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে রয়েছে। ব্যাকরণ ও নির্মিতি অংশের দ্বিতীয় অধ্যায়ের প্রথম পরিচ্ছেদ ধ্বনিতত্ত্ব, দ্বিতীয় পরিচ্ছেদ ধ্বনির পরিবর্তন, চতুর্থ পরিচ্ছেদ সন্ধি;

তৃতীয় অধ্যায়ের দ্বিতীয় পরিচ্ছেদ দ্বিরুক্ত শব্দ, তৃতীয় পরিচ্ছেদ সংখ্যাবাচক শব্দ, পঞ্চম পরিচ্ছেদ পদাশ্রিত নির্দেশক, ষষ্ঠ পরিচ্ছেদ সমাস, সপ্তম পরিচ্ছেদ উপসর্গ, নবম পরিচ্ছেদ কৃৎপ্রত্যয়ের বিস্তারিত আলোচনা, দশম পরিচ্ছেদ তদ্ধিত প্রত্যয়, একাদশ পরিচ্ছেদ শব্দের শ্রেণীবিন্যাস।

চতুর্থ অধ্যায়ের প্রথম পরিচ্ছেদ পদ প্রকরণ, দ্বিতীয় পরিচ্ছেদ ক্রিয়াপদ, সপ্তম পরিচ্ছেদ কারক ও বিভক্তি এবং সম্বন্ধ পদ ও সম্বোধন পদ, অষ্টম পরিচ্ছেদ অনুসর্গ কর্মপ্রবচনীয় শব্দ।

পঞ্চম অধ্যায়ের প্রথম পরিচ্ছেদ বাক্য প্রকরণ, দ্বিতীয় পরিচ্ছেদ শব্দের যোগ্যতার বিকাশ ও বাগধারা, তৃতীয় পরিচ্ছেদ বাচ্য এবং বাচ্য পরিবর্তন, চতুর্থ পরিচ্ছেদ উক্তি পরিবর্তন, ষষ্ঠ পরিচ্ছেদ বাক্যের শ্রেণীবিভাগ।

নির্মিতি অংশ থেকে সংক্ষিপ্ত সিলেবাস হিসেবে রয়েছে- সারাংশ সারমর্ম, ভাব সম্প্রসারণ, পত্র লিখন, অনুচ্ছেদ রচনা, প্রতিবেদন তৈরি, প্রবন্ধ রচনা।

বাংলা ২য় পত্র ২০২২ সালের দাখিল সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড

ইংরেজি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড

ইংরেজি ১ম পত্র দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস – English 1st Paper SSC 2022 Short Syllabus ২০২১ সালের দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের দাখিল পরীক্ষার ইংরেজি প্রথম পত্র বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে রয়েছে-

Unit Three Events and Festivals, Unit Four Are We Aware?, Unit Five Nature and Environment, Unit Seven People Who Stand Out, Unit Ten Dreams, Unit Eleven Renewable Energy, Unit Twelve Roots;

Unseen Passage: Information transfer, Summarizing, Matching;

1. Writing a paragraph answering questions, 2. Completing a story, 3. Emails, 4. Writing dialogue;

ইংরেজি ১ম পত্র দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড 

দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ

দাখিল ২০২২ ইংরেজি ২য় পত্র  সংক্ষিপ্ত সিলেবাস – English 2nd Paper SSC 2022 Short Syllabus.

কোভিড ১৯ প্রেক্ষিতে ২০২২ সালের দাখিল পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে ইংরেজি ২য় পত্র English 2

nd Paper সংক্ষিপ্ত সিলেবাসে স্থান পেয়েছে-।

Grammar: 1. Gap filling activities without clues ( to test prepositions, articles, zero articles);

2. Gap filling (cloze test*) with clues ( to test vocabulary in general)

(*A  Cloze Test is also a gap-filling activity with recurring gaps at regular intervals at the 5th or 6th or 7th or 8th or 9th word.);

3. Substitution table, 4. Right forms of verbs, 5. Changing sentences (change of voice, change of

degrees, affirmative to negative, assertive to exclamatory, exclamatory to assertive, assertive to imperative)

6. Completing sentences(Using conditionals, gerund, infinitive, participle); 7. Use of suffix and prefix; 8. Tag questions; 9. Punctuations;

Writing Part: 1. Writing a CV with a cover letter; 2. Formal letters (complaint letter, notice, purchase order, responses to an order/requests, etc.)

3. Writing paragraphs:

দাখিল ২০২২ ইংরেজি ২য় পত্র  সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড

দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস গণিত

২০২১ সালের দশম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ২০২২ সালের দাখিল পরীক্ষার গণিত বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসে বিভিন্ন অধ্যায় থেকে পাঠ্যসূচী স্থান পেয়েছে।

কোভিড ১৯ প্রেক্ষিতে ২০২২ সালের দাখিল পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে ২০২২ সালের গণিত বিষয়ের দাখিল পরীক্ষা হবে সর্বমোট ১০০ নম্বরের।

সিলেবাসে রয়েছে- দ্বিতীয় অধ্যায়: সেট ও ফাংশন, তৃতীয় অধ্যায়: বীজ গাণিতিক রাশি, চতুর্থ অধ্যায়-সূচক ও লগারিদম, সপ্তম অধ্যায়: ব্যবহারিক জ্যামিতি, অষ্টম অধ্যায়: বৃত্ত, নবম অধ্যায়: ত্রিকোমিতিক অনুপাত; ত্রেয়োদশ অধ্যায়: সসীম ধারা, ষোড়স অধ্যায়: পরিমিতি, সপ্তদশ অধ্যায়: পরিসংখ্যান।

গণিত বিষয়ের দাখিল ২০২২ এর সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড

দাখিল ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

কোভিড-১৯ এর কারণে প্রস্তুতকৃত ২০২২ সালের দাখিল পরীক্ষার্থীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৫০ নম্বর তত্ত্বীয় এবং ৫০ নম্বর ব্যবহারিক পরীক্ষা। দাখিল পরীক্ষার্থীদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসের অন্তর্ভুক্ত রয়েছে –

প্রথম অধ্যায়-তথ্য যোগাযোগ প্রযুক্তি আমাদের বাংলাদেশ, দ্বিতীয় অধ্যায়ঃ কম্পিউটার ও কম্পিউটার ব্যবহারকারীর নিরাপত্তা, তৃতীয় অধ্যায়ঃ আমার শিক্ষায় ইন্টারনেট, চতুর্থ অধ্যায়: আমার লেখালেখি ও হিসাব, পঞ্চম অধ্যায়ঃ মাল্টিমিডিয়া ও গ্রাফিক্স (আংশিক)।

আর ব্যবহারিক বিষয় হিসেবে রয়েছে-

১. সফটওয়্যার ইনস্টলেশন ও আনইনস্টলেশন, ২. সফটওয়্যার ডিলিট ইউনিক পাসওয়ার্ড তৈরি, ৩. সাধারণ ট্রাবলশুটিং, ৪. টেবিল বিভিন্ন ইলাস্ট্রেশন, টেবিল বা সারণি যোগ করা, ছবি যোগ করা, বর্ডার যোগ করা, মার্জিন ঠিক করা, প্যারাগ্রাফ লাইন ব্যবধান নির্ণয়ের নির্ধারণ করা, পৃষ্ঠা নম্বর দেওয়া, বানান পরীক্ষা ও সংশোধন।

৫. স্প্রেডশিট বিশ্লেষণ, স্প্রেডশিট ব্যবহারের ক্ষেত্র, স্প্রেডশিট ব্যবহারের কৌশল, গুণ করা, ভাগ করা এবং শতকরা নির্ণয় করা।

৬. প্রেজেন্টেশন সফটওয়্যার ব্যবহার করে বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্ট লাইট তৈরি উপস্থাপন;

২০২২ সালের দাখিল পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইসিটি বিষয়ক সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

আইসিটি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড

জানার জন্য আরও কিছু তথ্য:

১৩ জুন থেকে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান খোলা বিষয়ে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশিত

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

Post a Comment

0Comments
Post a Comment (0)