এইচএসসি ২০২২ এ্যাসাইনমেন্ট | HSC Assignment 2022

0

HSC Assignment 2022

এইচএসসি ২০২২ বা উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণি ২০২১ এর এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা ১ম সপ্তাহ।এইচএসসি পরীক্ষা ২০২২ এর এসাইনমেন্ট সংক্রান্ত কার্যক্রম পরিচালনা প্রসঙ্গে শিক্ষার্থী শিক্ষক অভিভাবক ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ১৩ জুন ২০২১ পৃথক দুটি বিজ্ঞপ্তি প্রকাশ করে।

দ্বাদশ শ্রেণি ২০২১ অ্যাসাইনমেন্ট

সরকারি-বেসরকারি কলেজ সমূহের দ্বাদশ শ্রেণীতে অধ্যায়নরত শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত পৃথক দু’টি বিজ্ঞপ্তিতে উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট প্রসঙ্গে নির্দেশনা ও নিয়মাবলী প্রকাশ করা হয়।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণীত অ্যাসাইনমেন্ট সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে সকলের অবগতির জন্য জানানো হয় যে, চলমান কোভিড ১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষা কার্যক্রমে এখনাে সম্পৃক্ত করতে না পারায় শিক্ষা মন্ত্রণালয় বিভিন্ন বিকল্প ব্যবস্থা নিয়েছে।

ইতােমধ্যে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি পূনর্বিন্যাস করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য বিষয়ভিত্তিক মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট প্রণয়ন কর হয়েছে। এ কার্যক্রম ১৪ জুন, ২০২১খ্রি. সােমবার থেকে শুরু হবে।

উল্লেখ্য, কোভিড১৯ অতিমারির কারণে যে সকল এলাকা লকডাউনের আওতায় রয়েছে সে সকল এলাকায় স্বাস্থ্যবিধির নির্দেশনা মােতাবেক বাস্তব ভিত্তিক ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোনােক্রমেই স্বাস্থ্যবিধির নির্দেশনা উপেক্ষা করা যাবে না।

অ্যাসাইনমেন্ট বিতরণ ও মূল্যায়ন সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা, গ্রিড, রুব্রিক্স এবং সপ্তাহ ভিত্তিক নির্ধারিত কাজ অচিরেই অবহিত করা হবে।

অ্যাসাইনমেন্ট কার্যক্রম যথাযথ ও ফলপ্রসূভাবে বাস্তবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ/প্রতিষ্ঠান প্রধান ও অন্যান্যদের সাথে আলােচনা ও সমন্বয়পূর্বক স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

এইচএসসি ২০২২ অ্যাসাইনমেন্ট বা দ্বাদশ শ্রেণি ২০২১ নির্ধারিত কাজ

এছাড়াও উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণীত অ্যাসাইনমেন্ট কার্যক্রম ২০২১ প্রসঙ্গে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর আরো একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে যাতে বলা হয়-

চলমান কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি শ্রেণি কার্যক্রমে সম্পৃক্ত করতে না পারায় শিক্ষা মন্ত্রণালয় এর বিকল্প হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

এইচএসসি ২০২২ অ্যাসাইনমেন্ট রুটিন

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট বা দ্বাদশ শ্রেণি ২০২১ নির্ধারিত কাজ প্রকাশের জন্য রুটিন বা এসাইনমেন্ট গ্রিড তৈরি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

HSC Assignment 2022

এইচএসসি ২০২২ অ্যাসাইনমেন্ট সকল গ্রুপ

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পুনবিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে অ্যাসাইনমেন্ট রুটিনে ব্যবসা, মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য আবশ্যিক বিষয় বাংলা, ইংরেজি, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ের মোট চব্বিশটি অ্যাসাইনমেন্ট নির্ধারিত হয়েছে।

এইচএসসি ২০২২ অ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিভাগ

২০২১ সালের উচ্চমাধ্যমিক দ্বাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য মোট ৩০ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মধ্যে রয়েছে রসায়ন, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, উচ্চতর গণিত।

এরমধ্যে পদার্থবিজ্ঞান ১০টি,  রসায়ন ১০ টি,  জীববিজ্ঞান ১০টি এবং চতুর্থ বিষয় হিসেবে উচ্চতর গণিত, কৃষি শিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি ০৮ টি।

এইচএসসি ২০২২ অ্যাসাইনমেন্ট মানবিক

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক ২০২১ সালের উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য আবশ্যিক বিষয় বাংলা ইংরেজি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে বিভাগীয় বিষয় ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলাম শিক্ষা, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ভূগোল, এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

এইচএসসি ২০২২ অ্যাসাইনমেন্ট ব্যবসায় শিক্ষা (কমার্স)

উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর কমার্স বা ব্যবসায় শিক্ষা শাখা নির্বাচন করে শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের মত ৩০ সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। বাংলা, ইংরেজি এবং তথ্য ও প্রযুক্তি এসাইনমেন্ট এর সাথে বিভাগীয় বিষয় ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, পরিসংখ্যান, সহ অপশনাল বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট রয়েছে।

সাপ্তাহিক এইচএসসি ২০২২ অ্যাসাইনমেন্ট

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ২০২১ সালের উচ্চমাধ্যমিক কলেজসমূহে অধ্যায়নরত দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট খানস ওয়ার্কস্ট্রেসশন ডট টেক এর এই পোস্টে আপডেট করা হবে।

এইচএসসি ২০২২ অ্যাসাইনমেন্ট ১ম সপ্তাহ

দেশের সরকারি-বেসরকারি উচ্চমাধ্যমিক কলেজসমূহে অধ্যায়নরত ২০২১ শিক্ষাবর্ষের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য এইচএসসি পরীক্ষা ২০২২ এর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে আবশ্যিক বিষয় বাংলা, বিভাগীয় বিষয় পদার্থবিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা, হিসাববিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিষয়ে একটি করে এসাইনমেন্ট দেয়া হয়েছে।

এইচএসসি ১ম অ্যাসাইনমেন্ট দেখুন

Post a Comment

0Comments
Post a Comment (0)