জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই করার পদ্ধতি Birth Registration Online Verification

0
Birth Registration Online Verification

জন্ম সনদ বাংলাদেশ নাগরিকদের পরিচয় প্রমাণের একটি পত্র। শিশুর জম্মের পরপরই এটি করে নেওয়া বাধ্যতামূলক। শিশু অধিকার রক্ষা কবজ হচ্ছে জন্ম সনদ। শিশুর যাবতীয় প্রতিষ্ঠানিক কাজ এই সনদ অনুযায়ী সম্পন্ন হবে।

জন্ম সনদ যাচাই করণ পদ্ধতি

জন্ম সনদ যাচাই করার জন্য ভিজিট করুন http://br.lgd.gov.bd/ এই সাইটে। এর নেভিগেশন মেনু থেকে “Verify Birth Certificate" ট্যাব ক্লিক করুন। নিচের মত জন্ম সনদ যাচাই করার ফরম আসবে। অথবা ক্লিক করুন এখানে।

জন্ম সনদ বাংলাদেশ নাগরিকদের পরিচয় প্রমাণের একটি পত্র। শিশুর জম্মের পরপরই এটি করে নেওয়া বাধ্যতামূলক। শিশু অধিকার রক্ষা কবজ হচ্ছে জন্ম সনদ। শিশুর যাবতীয় প্রতিষ্ঠানিক কাজ এই সনদ অনুযায়ী সম্পন্ন হবে।  জন্ম সনদ যাচাই করণ পদ্ধতি  জন্ম সনদ যাচাই করার জন্য ভিজিট করুন http://br.lgd.gov.bd/ এই সাইটে। এর নেভিগেশন মেনু থেকে “Verify Birth Certificate" ট্যাব ক্লিক করুন। নিচের মত জন্ম সনদ যাচাই করার ফরম আসবে। অথবা ক্লিক করুন এখানে।     জন্ম সনদ নাম্বার ও জন্ম তারিখ দিয়ে সার্চ করুন। কাঙ্খিত সনদের রেকর্ড ডাটাবেজে থাকলে দেখা যাবে আর না থাকলে নট ফাউন্ড লেখা ভাসবে। আবেদনে অবস্থা জানুন অনলাইনে অনলাইনে আবেদন করার পর সেটি বর্তমানে কোন অবস্থায় আছে তা জানার জন্য হোম পেজ থেকে “আপনার অনলাইন আবেদনের বর্তমান অবস্থা দেখুন” লিংকে ক্লিক করুন।    নিচের মত ফরম আসলে আবেদন নাম্বার দিয়ে গেট স্ট্যাটাস বাটন ক্লিক করুন।    আপনার আবেদনটি কোন অবস্থায় রয়েছে ্তা এখান থেকে সহজেই দেখে নিতে পারেন।

জন্ম সনদ নাম্বার ও জন্ম তারিখ দিয়ে সার্চ করুন। কাঙ্খিত সনদের রেকর্ড ডাটাবেজে থাকলে দেখা যাবে আর না থাকলে নট ফাউন্ড লেখা ভাসবে।

অনলাইনে আবেদনে অবস্থা

অনলাইনে আবেদন করার পর সেটি বর্তমানে কোন অবস্থায় আছে তা জানার জন্য হোম পেজ থেকে “আপনার অনলাইন আবেদনের বর্তমান অবস্থা দেখুন” লিংকে ক্লিক করুন।

নিচের মত ফরম আসলে আবেদন নাম্বার দিয়ে গেট স্ট্যাটাস বাটন ক্লিক করুন।

জন্ম সনদ অনলাইন কপি যাচাই করার পদ্ধতি

আপনার আবেদনটি কোন অবস্থায় রয়েছে তা এখান থেকে সহজেই দেখে নিতে পারেন।

Post a Comment

0Comments
Post a Comment (0)