জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন Birth Certificate Duplicate Copy BD

0

এই লিখার মাধ্যমে আজকে আমি আপনাদের জানাবো কিভাবে পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রণ করিয়ে নতুন ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ পাবেন এবং হারানো জন্ম নিবন্ধনের প্রতিলিপির জন্য আবেদন করেবেন।

কিভাবে জন্ম নিবন্ধন এর প্রতিলিপির জন্য আবেদন করবেন

জন্ম নিবন্ধন প্রতিলিপির আবেদন করতে প্রথমে ভিজিট করুন- bdris.gov.bd তারপর জন্ম নিবন্ধন মেন্যু থেকে জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন অপশনটি ক্লিক করুন।

এরপর জন্ম নিবন্ধন প্রতিলিপি ফরম পুরণের জন্য আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন বের করতে হবে। নিচের ছবিতে খেয়াল করুন।

নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ লিখে অনুসন্ধান বাটনে ক্লিক করুন। আপনার তথ্যটি আপনার নাম ও পিতা মাতার নামসহ দেখাবে। এখন নির্বাচন করুন বাটনে ক্লিক করুন।

এবার আপনি যে নিবন্ধকের অফিস থেকে জন্ম নিবন্ধন করেছিলেন তা সিলেক্ট করুন। অনেকেই আছেন যারা এক এলাকায় জন্ম নিবন্ধন করেছেন এবং পরবর্তীতে অন্য এলাকায় বাস করছেন। এমতাবস্থায় অবশ্যই আপনাকে পূর্বের যে এলাকা থেকে নিবন্ধন করেছিলেন সেই এলাকা বাছাই করতে হবে।

আর দেশের বাইরে থেকে কেউ আবেদন করলে, সেই দেশ ও সে দেশে অবস্থিত বাংলাদেশ হাই কমিশন সিলেক্ট করবেন।

সবশেষে আপনার জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন আবেদনটি সাবমিট করুন। এক্ষেত্রে যিনি আবেদন করছেন তার যোগাযোগ নম্বর ও পরিচয় তথ্য দিতে হবে।

যদি আপনি নিজের জন্ম নিবন্ধন অনুলিপির জন্য আবেদন করেন, নিজ সিলেক্ট করুন। আপনার সন্তানের জন্য আবেদন করলে পিতা/মাতা সিলেক্ট করুন। তবে নিজ/ পিতা বা মাতা ছাড়া অন্য কেউ যেমন, অভিভাবক, নানা-নানী, দাদা-দাদি আবেদন করলে তাদের জন্ম নিবন্ধন নম্বর ও জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে।

এরপর ডান পাশের সাবমিট বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন সনদ প্রতিলিপির আবেদনটি দাখিল করুন।

Post a Comment

0Comments
Post a Comment (0)