নতুন ভোটারদের Nid Card Download করার নিয়ম

0
নতুন ভোটারদের Nid Card Download করার নিয়ম

যদিও Nid BD এর ওয়েবসাইট থেকে নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র বা Nid Card Download করার উপায় খুবই সহজ। তবুও অনেকেই Online Nid Card Download করার সঠিক উপায় জানেন না। ফলে তারা নানা ভাবে ভোগান্তিতে পড়েন। Nid card Download করতে খুব বেশি অভিজ্ঞতার প্রয়োজন নেই। আপনি সম্পূর্ণ লেখাটি পড়লে নিজেই Nid BD ওয়েবসাইট থেকে আপনার National Id Card Download করে নিতে পারবেন।

New Nid Card Download করার উপায় 

Online Nid Card Download করার উপায় একটাই। Nid BD এর ওয়েবসাইট services.nidw.gov.bd এ লগইন করে Nid Card ডাউনলোড করতে হয়। তাছাড়া দ্বিতীয় কোন সাইট থেকে Online Nid Card ডাউনলোড করা যায় না। আজ আমরা Nid BD সাইট থেকে Nid Card ডাউনলোড করার প্রোসেস কি তা দেখবো। তবে Nid BD সাইট থেকে New Nid Download করার জন্য নিম্নোক্ত বিষয়গুলো প্রয়োজন হবে।

Nid Card Download করতে যা যা লাগবে 

Online Nid Card Download করতে হলে নিচে উল্লেখিত বিষয়গুলো জরুরী। অন্যথা এনআইডি কার্ড ডাউনলোড করা যাবে না।  

  • ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর
  • জন্ম তারিখ
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা)
  • একটি স্মার্টফোন বা ল্যাপটপ বা কম্পিউটার
  • সচল মোবাইল নম্বর (ওটিপি ভেরিফিকেশনের জন্য)
  • অন্য একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন (ফেইস ভেরিফিকেশনের জন্য)

National Id Card Download করার নিয়ম - Bangladesh National ID Card Check Online 

Nid card check in Bangladesh is really so easy, চলুন দেখে নেয়া যাক কিভাবে। অনলাইন থেকে আপনার Nid Card সংগ্রহ করতে বা National Id Card Download করতে হলে আপনার মোবাইল অথবা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। এবার আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে একটি ব্রাউজার (গুগল ক্রোম / ফায়ারফক্স) ওপেন করবেন এবং এড্রেস বারে লিখবেন services.nidw.gov.bd এবং এন্টার বাটন প্রেস করবেন। দেখবেন নিচের ছবির মতো একটি ওয়েবসাইট ওপেন হয়েছে। এই সাইটটি Nid BD এর ওয়েবসাইট, যা নাগরিকদের Nid Service দিয়ে থাকে।

নতুন ভোটারদের Nid Card Download করার নিয়ম

আগেই বলে দেই সর্বদা Nid check BD Election Commission এর সাইট থেকেই করা উচিত। অন্যান্য আরো কিছু উপায়ে Nid Card Check করা গেলেও সেখানে Nid Card এর বিস্তারিত তথ্য পাওয়া যায় না। সুতরাং Nid Card Check করার জন্য বা Nid Card Download করার জন্য Bangladesh Election Commission এর সাইট ব্যবহার করা উচিত। 

অনলাইন থেকে Nid Card Download করতে হলে প্রথমে Nid BD সাইটে রেজিস্ট্রেশন করতে হবে। Nid Card check বা Nid Download করার জন্য একটি Nid Account তৈরী করতেই হবে। সুতরাং রেজিস্ট্রেশন করার জন্য রেজিস্টার করুন বাটনে ক্লিক করুন। 

রেজিস্ট্রার করুন বাটনে ক্লিক করার পর নিচের ছবির মত একটি ফরম আসবে। ফরমটি পূরণ করার সময় ১০/১৭ সংখ্যার এনআইডি নম্বর অথবা ভোটার নিবন্ধন স্লিপে থাকা ফরম নম্বর লিখতে হবে। তার পরের ঘরে জন্ম তারিখ লিখতে হবে। তার পরের ঘরে ক্যাপচা লিখতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

নতুন ভোটারদের Nid Card Download করার নিয়ম

সাবমিট বাটনে ক্লিক করলে পেজটি লোড হয়ে বর্তমান ও স্থায়ী ঠিকানা নির্বাচনের পেজে নিয়ে যাবে। এখানে আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানার বিভাগ, জেলা এবং উপজেলা সিলেক্ট করতে হবে। বর্তমান ও স্থায়ী ঠিকানা একই না হয়ে যদি ভিন্ন হয় তাহলে তা সঠিকভাবে সিলেক্ট করতে হবে। ভুল ঠিকানা দিলে একাউন্ট লক হয়ে যেতে পারে। Nid Account Locked হলে Unlock করার উপায়টা বেশ সময় সাপেক্ষ হতে পারে।

নতুন ভোটারদের Nid Card Download করার নিয়ম
নতুন ভোটারদের Nid Card Download করার নিয়ম

পরবর্তী বাটনে ক্লিক করার পর নিচের ছবির মত পর্যায়ক্রমে মোবাইল নং ভেরিফিকেশন করার জন্য বলবে। 

১ নং ছবিতে মোবাইল পরিবর্তন বাটনে ক্লিক করলে ২ নং ছবির মতো পেজ আসবে সেখানে মোবাইল নম্বর দিয়ে বার্তা পাঠান বাটনে ক্লিক করলে ৩ নং ছবির মতো পেজ আসবে এবং আপনার মোবাইল নম্বর ৬ সংখ্যার একটি যাচাইকরণ কোড পাঠানো হবে। সেই কোডটি এখানে টাইপ করে বহাল বাটনে ক্লিক করতে হবে। তাহলে নিচের মতো একটি পেজ আসেব।

নতুন ভোটারদের Nid Card Download করার নিয়ম

এখন পরবর্তী ধাপে যাওয়ার জন্য আপনার মোবাইলে NID Wallet নামের একটি অ্যাপ ইনিস্টল করা থাকতে হবে। যদি NID Wallet App আপনার মোবাইলে না থাকে তাহলে Play Store এ গিয়ে NID Wallet লিখে সার্স করলে App টি পেয়ে যাবেন। Nid Account তৈরী করে National Id Card Download করার জন্য Nid Wallet এর কোন বিকল্প নেই।

নতুন ভোটারদের Nid Card Download করার নিয়ম

NID Wallet App টি Install হওয়ার পর ওপেন করবেন। আপনার ক্ষেত্রে উপরের ছবিতে যে QR Code টি দেখা যাবে সেটি স্ক্যান করবেন। তারপর নিচের ছবির মত ফেস ভেরিফাই করার জন্য বলবে।  

Start Face Scan অপশনে ক্লিক করবেন। তারপর দেখবেন আপনার মোবাইলের ফন্ট ক্যামেরা ওপেন হবে। প্রথমে সোজাভাবে তাকাবেন Face Scan হলে মুখ বামে একবার ঘোরাবেন তারপর মুখ ডানে ঘোরাবেন। এভাবে তিন বার ফেস স্ক্যান করা লাগবে। ফেস স্ক্যান সঠিকভাবে হলে ২ নং নমুনা ছবির মত ফেস এর উপর টিক চিহ্ন দেখাবে। NID Wallet এর কাজ এ পর্যন্তই। 

এর পর দেখবেন ব্রাউজার রিফ্রেস হয়ে নিচের ছবির মতো আপনার ছবি দেখা যাবে এবং পাসওয়ার্ড সেটআপ করার জন্য বলবে। আপনি চাইলে আপনার পছন্দমত একটি পাসওয়ার্ড দিয়ে একাউন্টটি সিকিউর করতে পারেন অথবা এড়িয়ে যেতে পারেন। তবে পাওয়ার্ডটি সেট-আপ করলে অবশ্যই পাওয়ার্ডটি সংরক্ষণ করবেন।

পাসওয়ার্ড সেটআপ করার জন্য সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করবেন। এখানে প্রথমে একটি ইউজারনেম দেয়ার জন্য বলবে, আপনি চাইলে এখানে আপনার ইউজার নেম দিতে পারেন, না দিতে চাইলে ক্ষতি নেই। তারপর একটি পাসওয়ার্ড টাইপ করে পরের ঘরে সেটি পুনারয় লিখবেন। তারপর আপডেট বাটনে ক্লিক করবেন। 

তাহলেই তৈরী হয়ে যাবে আপনার Nid একাউন্ট এবং নিচের ছবির মত আপনার সামনে দেখা যাবে। এখন মাত্র এক ক্লিকেই আপনার National Id Card Download করতে পারবেন। (পরবর্তীতের একাউন্টে লগইন করার জন্য অবশ্যই ইউজার নেম ও পাসওয়ার্ড সংরক্ষণ করবেন)।

এখান থেকে ডাউনলোড বাটনে ক্লিক করলে আপনার Nid Card Download / ভোটার আইডি কার্ড ডাউনলোড হবে। যা দেখতে নিচের ছবির মত দেখাবে। অনলাইন থেকে ডাউনলোড করা এই Nid Card কে Online Nid Card বলা হয়ে থাকে।(Image: নতুন ভোটারদের Online nid card)

Online Nid Card টি পিডিএফ ফাইল ফরমেটে থাকবে। এই পিডিএফ ফাইলটি নিকটস্থ কোন দোকান/প্রতিষ্ঠান থেকে কালার (রঙ্গিন) প্রিন্ট করে লেমিনেটিং করে নিতে হবে। আপনি নতুন ভোটার বিধায় আপনার জন্য ফ্রি তে নির্বাচন কমিশন এই Online Nid Card টি দিবে। আপনি বার বার এই Nid Card / ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চাইলে বার বার ডাউনলোড নাও হতে পারে। তাই পিডিএফ ফাইলটা সংরক্ষণ করুন। দ্বিতীয়বার ডাউনলোড করতে হলে ভোটার আইডি কার্ড উত্তোলনের ফি জমা দিয়ে ডাউনলোড করতে হতে পারে।

যারা পুরাতন ভোটার তারাও এই একই পদ্ধিতে মূল জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি বা Online Nid Card সংগ্রহ করতে পারবেন তাবে বিকাশ/রকেট অ্যাপ এর মাধ্যমে নির্ধারিত ফি জমা দিতে হবে। তারপর রিইস্যু অপশনে গিয়ে আবেদন দাখিল করতে হবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আপনার আবেদনটি অনুমোদন করলেই অনলাইন থেকে Nid Card Download বা ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

নতুন ভোটারদের Online Nid Card Download বা ভোটার আইডি কার্ড পাওয়ার উপায় সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করে জানাবেন। আপনাদের প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ...। 

Nid Card Download FAQ:

১। How to Download Nid Card? কিভাবে এনআইডি কার্ড ডাউনলোড করবেন?

এনআইডি কার্ড ডাউনলোড করার সুযোগ কেবলমাত্র নতুন ভোটারদের ক্ষেত্রে দেয়া হয়েছে। আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন তাহলে services.nidw.gov.bd সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে Nid Card Download করতে পারবেন। উপরের পোষ্টটি সম্পূর্ণ পড়লে Nid Card Download করার পুরো প্রোসেসটা জানতে পারবেন।

২। How to get nid card? কিভাবে Nid Card পাবেন?

Nid Card পেতে হলে আগে ভোটার হতে হবে। ভোটার হওয়ার জন্য আপনার জন্ম তারিখ ০১/০১/২০০৭ সাল বা তার আগে জন্ম হতে হবে। কেবলমাত্র নতুন ভোটার হওয়ার পরই Nid Card পেতে পারেন। 

৩। How to check nid card? কিভাবে nid কার্ড চেক করবেন?

নতুন ভোটার হওয়ার পর মোবাইলে ম্যাসেজের মাধ্যমে Nid Number প্রেরণ করা হয়। এনআইডি নম্বর পাওয়ার পর services.nidw.gov.bd সাইটে রেজিস্ট্রেশন করে এনআইডি কার্ডের অনুলিপি ডাউনলোড করে Nid Card Check করতে পারবেন। অথবা সংশ্লিষ্ঠ উপজেলা নির্বাচন অফিসে Nid Card আসার পর সেটি গ্রহণ করতে এবং বিস্তারিত চেক করতে পারবেন।  

৪। Nid Card কিভাবে বের করবো?

অনলাইন থেকে কেবলমাত্র একটি উপায়েই Nid Card বের করা যায় এবং এ বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছ এই পোষ্টে। বিস্তারিত পড়ুন তাহলে জানতে পারবেন। অথবা Nid Card আসার পর সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে সংগ্রহ করতে পারবেন।

৫। How do I download old NID? আমি কিভাবে পুরানো NID ডাউনলোড করব? 

পুরানো ভোটারদের ফ্রিতে অনলাইন থেকে Nid Download করার কোন সুযোগ নেই। পুরানো ভোটারদের এনআইডি কার্ড ডাউনলোড করার জন্য services.nidw.gov.bd সাইটে রেজিস্ট্রেশন করে নির্ধারিত ফি পরিশোধ করে Nid Reissue অপশনে গিয়ে আবেদন করতে হবে। আবেদন অনুমোদন হওয়ার সাথে সাথে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। অনুমোদনের ম্যাসেজ আসার সাথে সাথে অনলাইনে লগইন করে Nid Card Download করা যায়। কিন্ত যদি দেরি করে ফেলেন তাহলে আর ডাউনলোড নাও হতে পারে। অর্থাৎ অফিস থেকে Nid রিইস্যুর আবেদন অনুমোদন করে কার্ডগুলো প্রিন্ট করে ফেললে অনলাইন থেকে আর ডাউনলোড হয় না।

অনলাইন থেকে ডাউনলোড করলে কিংবা অফিস থেকে রিইস্যুর আবেদন করা কার্ড সংগ্রহ করলে সেটি পেপার লেমিনেটেড এনআইডি কার্ড অর্থাৎ পুরাতন এনআইডি কার্ড হয়।

৬। How Can I Get My Nid Card from Online? আমি কিভাবে অনলাইন থেকে আমার Nid Card পেতে পারি?

নতুন ভোটার হওয়ার পর শুধুমাত্র বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd এ রেজিস্ট্রেশন করে Nid Card পাওয়া যায়। এই নিয়ম কেবলমাত্র নতুন ভোটারদের জন্য পুরাতন ভোটারদের জন্য নয়। 

৭। How to see nid card? এনআইডি কার্ড কিভাবে দেখবেন?

Nid Card দেখতে হলে আগে এনআইডি কার্ড পেতে হবে। এনআইডি কার্ড পাওয়ার জন্য আগে ভোটার হতে হবে। ভোটার হওয়ার পর বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd এ গিয়ে রেজিস্ট্রেশন করুন তারপর এনআইডি কার্ড ডাউনলোড করে দেখুন। অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে Nid Card আসার পর সেটি সংগ্রহ করুন তারপর দেখুন।

৮। How to See Nid Card Online? কিভাবে অনলাইনে এনআইডি কার্ড দেখতে পাবেন?

নতুন ভোটার হওয়ার পর বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd এ গিয়ে রেজিস্ট্রেশন করলে Download অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করলে Nid Card দেখতে পারবেন।

৯। How to Get Nid Card Using Slip Number? স্লিপ নম্বর ব্যবহার করে কিভাবে এনআইডি কার্ড পাবেন?

নতুন ভোটার করার পর ডাটা সেন্ট্রাল সার্ভারে প্রেরণ করা হয় এবং সেখানে কিছু কাজ চলমান থাকে। কাজ শেষ হলে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে এনআইডি নম্বর প্রেরণ করা হয়। যদি এনআইডি নম্বর হারিয়ে ফেলন তাহলে Slip Number দিয়ে Nid Card Download করতে পারবেন। বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd এ গিয়ে রেজিস্ট্রেশন করার সময় প্রথম ধাপেই এনআইডি নম্বর এবং জন্ম তারিখ দেয়ার প্রয়োজন হয়। আপনি এনআইডি নম্বর এর স্থলে Voter Slip Number দিয়েও রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন হয়ে গেলে Nid Card ডাউনলোড করতে পারবেন।

Post a Comment

0Comments
Post a Comment (0)