পাসপোর্ট সংশোধন করার নিয়ম ২০২৩ E-passport Correction

0
E-passport Correction

জানুন পাসপোর্ট সংশোধন করার নিয়ম এবং পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ প্রজ্ঞাপন নিয়ে। সংশোধন করতে কি কি লাগবে ও কিভাবে আবেদন করবেন বিস্তারিত জানুন।

সম্প্রতি ৩ নভেম্বর ২০২২ তারিখ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ পাসপোর্ট সংশোধন 2023 নোটিশ প্রকাশ করেছে। এই প্রজ্ঞাপনের মাধ্যমে দেশে এবং বিদেশে নতুন পাসপোর্ট প্রদান ও সংশোধনে কোন কোন নিয়ম মানা হবে তা স্পষ্ঠ করেছে।

যারা নতুন পাসপোর্ট করবেন বা পাসপোর্ট রিনিউ করবেন তাদের জন্য এ বিষয়ে জানা খুবই প্রয়োজন। তাই আমি আপনাদের জন্য বিষয়টি পরিষ্কার করার জন্য বর্তমান ও সর্বশেষ প্রজ্ঞাপন ও পরিপত্রের বিষয়গুলো নিয়ে আলোচনা করবো।

পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ প্রজ্ঞাপন – ১৩ ডিসেম্বর ২০২২ (কার্যকর)

আসুন প্রথমেই জানি পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ প্রজ্ঞাপনে কি বলা হয়েছে।

১) বাংলাদেশের অভ্যন্তরে এবং বিদেশে বসবাসরত বাংলাদেশী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের মধ্যে তথ্যের গরমিল হলে জাতীয় পরিচয়পত্রে প্রদত্ত তথ্য (নাম, পিতা-মাতার নাম, বয়স ইত্যাদি) অনুযায়ী পাসপোর্ট রি-ইস্যু করতে হবে। তবে, অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে জন্মনিবন্ধন সনদ বিবেচনা করতে হবে; প্রয়োজনে জেএসসি/জেডিসি/ এসএসসি/ দাখিল/ কারিগরি/ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় ও সমমানের যে কোন একটি সনদপত্র বিবেচনা করা যেতে পারে। সংশোধনের ক্ষেত্রে লিখিত আবেদন করতে হবে। আবেদনপত্রের সাথে অধিদপ্তরের ওয়েবসাইট/ সংশ্লিষ্ট পাসপোর্ট অফিসে প্রদর্শিত নমুনা অনুযায়ী আবেদনকারীকে একটি অঙ্গীকারনামা যথাযথভাবে পূরণ ও স্বাক্ষরপূর্বক দাখিল করতে হবে।

২) সুরক্ষা সেবা বিভাগ হতে ২৮/০৪/২০২১, ৯/১২/২০২১ এবং ০৩/১১/২০২২ খ্রিস্টাব্দ তারিখে জারীকৃত এতদসংক্রান্ত পরিপত্রসমূহ বাতিল করা হলো।

৩) যথাযথ কতৃপক্ষে অনুমোদনক্রমে জারীকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

পরিপত্র (প্রকাশ-১৩ ডিসেম্বর, ২০২২ খ্রিঃ), সুরক্ষা সেবা বিভাগ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ প্রজ্ঞাপন

পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ প্রজ্ঞাপন (প্রকাশ-১৩ ডিসেম্বর, ২০২২ খ্রিঃ)

পাসপোর্ট সংশোধন করার নিয়ম

MRP হোক বা E passport হোক, পাসপোর্ট সংশোধন করার জন্য আপনাকে অনলাইনে ই পাসপোর্ট রিনিউ আবেদন করতে হবে। ই পাসপোর্ট আবেদনে সকল তথ্য আপনার জাতীয় পরিচয়পত্র বা NID অনুসারে দিতে হবে। যেহেতু এটি সংশোধন বা রিনিউ আবেদন, ID Documents অপশন থেকে পুরাতন পাসপোর্টের তথ্য দিন এবং আবেদনটি সাবমিট করুন।

পাসপোর্ট সংশোধনের জন্য প্রথমেই আপনার এনআইডি কার্ডে সঠিক তথ্য থাকতে হবে। তারপর নিচের ধাপগুলো অনুসারণ করুন:

সঠিক তথ্যের স্বপক্ষে প্রমাণ সংগ্রহ- NID কপি অবশ্যই প্রয়োজন হবে। এছাড়া শিক্ষাগত যোগ্যতার সনদ, জন্ম নিবন্ধন, বিদেশে দূতাবাসে আবেদন করলে, Permanent Resident Card/ Job ID Card/ Student ID Card/ Driving License কপি সংগ্রহ করুন।

অনলাইনে আবেদন করুন।

এ চালানের মাধ্যমে পাসপোর্ট ফি পরিশোধ করুন

পাসপোর্ট সংশোধনের জন্য লিখিত আবেদন করুন

অঙ্গীকার নামা তৈরি করুন – পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইট অথবা পাসপোর্ট অফিসে প্রদর্শিত নমুনা অনুযায়ী পাসপোর্ট সংশোধনের অঙ্গীকারনামা যথাযথভাবে পূরণ ও স্বাক্ষর করে আবেদনের সাথে জমা দিতে হবে। ডাউনলোড করুন- পাসপোর্ট সংশোধনের অঙ্গীকারনামা

সকল কাগজপত্রসহ আবেদনটি জমা দিন।

পাসপোর্ট সংশোধন করতে কি কি লাগে

পাসপোর্ট সংশোধন করতে প্রধানত প্রয়োজন হবে:


জাতীয় পরিচয়পত্র অথবা শিক্ষাগত যোগ্যতার সনদপত্র

যাদের সনদ নেই তাদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন

বিদেশে দূতাবাসে আবেদন করা হলে Permanent Resident Card/Job ID Card/Student ID Card/Driving License

লিখিত আবেদন ও অঙ্গীকারনামা

পুরাতন পাসপোর্টের কপি ও পাসপোর্ট

পাসপোর্ট সংশোধনের ক্ষেত্রে প্রয়ােজনে স্পেশাল ব্রাঞ্চ ও অন্যান্য গােয়েন্দা সংস্থার মাধ্যমে প্রদত্ত তথ্য যাচাই করা হতে পারে।

পাসপোর্ট সংশোধন জন্ম তারিখ

পাসপোর্টে জন্ম তারিখ সংশোধনের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত বিবেচনা করা যাবে। তবে সংশোধনের স্বপক্ষে অবশ্যই জাতীয় পরিচয়পত্র/ জেএসসি/ জেডিসি/ এসএসসি/ এইচএসসি/ দাখিল /কারিগরি/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও সমমান-এর সনদপত্র দেখাতে হবে। অপ্রাপ্ত বয়স্ক এবং যাদের সনদ নেই তাদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন দেয়া যাবে।

পাসপোর্টে নাম সংশোধন

পাসপোর্টে নিজ নাম ও পিতা, মাতার নাম সংশোধন করা যাবে। পাসপোর্টে নাম সংশোধন করার জন্য অবশ্যই জাতীয় পরিচয়পত্র বা শিক্ষাগত যোগ্যতার সনদপত্র দেখাতে হবে। অপ্রাপ্ত বয়স্ক ও যাদের সনদ নেই তাদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন দেয়া যাবে।

পাসপোর্ট সংশোধন করতে কত টাকা লাগে

পাসপোর্ট সংশোধন করতে নতুন পাসপোর্ট ফি (ভ্যাট সহ) ৪,০২৫ থেকে সর্বোচ্চ ১০,৩৫০ টাকা লাগে। সংশোধনের জন্য আলাদা কোন ফি নাই। শুধুমাত্র পাসপোর্ট ফি প্রদান করতে হয়।


FAQs

পাসপোর্টের জন্ম তারিখ সংশোধন করা যাবে কি?

হ্যা, পাসপোর্টের জন্ম তারিখ সংশোধনের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুযায়ী সংশোধন করা যাবে। অপ্রাপ্ত বয়স্কদের জন্য জন্ম নিবন্ধন সনদ ও শিক্ষাগত যোগ্যতার সনদ অনুসারে জন্ম তারিখ সংশোধন করা যাবে।

ই পাসপোর্ট কি সংশোধন করা যায়?

হ্যা, এনআইডি অনুযায়ী পাসপোর্ট সংশোধন করা যাবে।

কিভাবে পাসপোর্ট সংশোধন করব?

পাসপোর্ট সংশোধন করার জন্য অবশ্যই আপনার জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ডে সঠিক তথ্য থাকতে হবে। তারপর সঠিক তথ্য দিয়ে অনলাইনে ই পাসপোর্টের জন্য আবেদন করবেন। ফি পরিশোধ করার পর, আবেদনপত্র, তথ্য সংশোধনের হলফনামা ও প্রয়োজনীয় কাগজপত্র পাসপোর্ট অফিসে জমা দিন।

Post a Comment

0Comments
Post a Comment (0)