a challan অনলাইনে এ চালানের মাধ্যমে টাকা পরিশোধ করার নিয়ম

0
a challan অনলাইনে এ চালানের মাধ্যমে টাকা পরিশোধ করার নিয়ম

সরকারি বিভিন্ন ফি প্রদানের জন্য আজকের আর্টিকেলের আলোচনার বিষয় হচ্ছে অনলাইনে এ চালান ফি আবেদন করার নিয়ম সম্পর্কে। ঘরে বসেই একজন ব্যক্তি সরকারি বিভিন্ন ফি যেমন পাসপোর্ট ফি, ট্যাক্স ফি এবং অন্যান্য ফি গুলো প্রদান করতে পারবে। আজকের আলোচনার মূল প্রসঙ্গই হচ্ছে কিভাবে ঘরে বসেই এ চালান করার নিয়ম সম্পর্কে। ‌

পূর্বে সরকারি কোন ধরনের ট্যাক্স বা ব্যাংকে যেতে হতো। ‌ধরুন আপনি অফিসে গুরুত্বপূর্ণ কাজ করছেন।‌ অন্যদিকে ট্যাক্স ফি দেওয়ার আপনার শেষ তারিখ। এমত অবস্থায় আপনি অফিস থেকে বের হতে পারছেন না। আবার কিছু সময়ের জন্য বের হলেও ব্যাংকে দীর্ঘ সিরিয়ালের জন্য অপেক্ষা করতে হয়। যা একটি সবার কাছে বিরক্তি করে বিষয়। আবার অনেক সময় টাকা প্রদানের আগে অফিস সময় শেষ হয়ে যায়। মোট কথা একটি স্বাভাবিক হয়রানি এটি।

বর্তমান সরকার ডিজিটালকরনে বেশ জোরদার দিচ্ছে। যেমন প্রতিটি ফি আবেদন যেমন অনলাইনে করা হচ্ছে ঠিক তেমনভাবে সেগুলো এখন অনলাইন ভিত্তিক করে দিচ্ছে। আপনি যদি আজকের আর্টিকেলটি পড়েন তাহলে খুব সহজেই অনলাইনে এ চালান ফি আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। আর নিজেই তা প্রদান করতে পারবেন।

এ চালান কি What is a challan?

এটি হচ্ছে এমন এক ধরনের অনলাইন ভিত্তিক পেমেন্ট সিস্টেম যার মাধ্যমে সরকারি ফি প্রদান করা হয়ে থাকে। যেমন ট্যাক্স ফি, পাসপোর্ট ফি, ভ্যাট ইত্যাদি। অর্থাৎ ম্যানুয়াল প্রক্রিয়া থেকে সহজভাবে গ্রাহকরা যাতে সরকারি সেবা গ্রহণ করে সে ক্ষেত্রেই এ পদ্ধতি চালু করা হয়েছে। এতে করে গ্রাহকরা তাদের সময় সংক্ষিপ্ত করতে পেরেছে এবং তাদের ফি প্রদানের সর্বোচ্চ নিরাপত্তা পাচ্ছে। আর এই চালান পদ্ধতির ক্ষেত্রে অবশ্যই অনলাইন কপিটি ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে হবে। ‌পরবর্তীতে কোন সমস্যায় সমাধান পাওয়া যাবে এই ডকুমেন্টের মাধ্যমে।

কোন কোন ব্যাংকে এ চালান করা যায় Which bank 

বর্তমানে সব ব্যাংকগুলোতে এখন পর্যন্ত এ চালান ফরম পাওয়া যায় না। নির্দিষ্ট কিছু সংখ্যক ব্যাংকের মাধ্যমেই এই চালান পদ্ধতি সেবা গ্রহণ করা যায়। ‌কোন কোন ব্যাংকের মাধ্যমে চালান করা যায় তা নিচে তুলে ধরা হলো:

  1.  ডাচ বাংলা ব্যাংক
  2. সোনালী ব্যাংক
  3.  nexus কার্ড
  4.  বিকাশ এবং রকেট ( মোবাইল ব্যাংকিং )

এ চালান করার সময়সীমা

মূলত এখন সরকারি ব্যাংকের নিয়ম অনুসারে সময়সীমা নির্দিষ্ট করে দেয়া হয়েছে। ‌যেমন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত এ সেবা গ্রহণ করতে পারবে গ্রাহকরা। এছাড়াও সরকারি ছুটির দিন এটি বন্ধ থাকবে। তবে খুব শীঘ্রই সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা সার্ভিসের ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে। তখন সাধারণ গ্রাহকরা এটির ব্যবহারে আরো বেশি সুবিধা উপভোগ করতে পারবে।

a challan অনলাইনে এ চালানের মাধ্যমে টাকা পরিশোধ করার নিয়ম

a challan অনলাইনে এ চালানের মাধ্যমে টাকা পরিশোধ করার নিয়ম


a challan অনলাইনে এ চালানের মাধ্যমে টাকা পরিশোধ করার নিয়ম
a challan অনলাইনে এ চালানের মাধ্যমে টাকা পরিশোধ করার নিয়ম
a challan অনলাইনে এ চালানের মাধ্যমে টাকা পরিশোধ করার নিয়ম

অনলাইনে এ চালান করার নিয়ম ২০২৩

যেহেতু বিভিন্ন সরকারি ফি এই পদ্ধতিতে দেওয়া যায়। ‌ আমরা এখন পাসপোর্ট এর ফি প্রদানের মাধ্যমে উদাহরণ হিসেবে এটি দেখাচ্ছি। ‌এই পদ্ধতিতে অন্য সরকারি ফি প্রদান করতে পারবেন।

  • প্রথমে একটি কম্পিউটার অথবা স্মার্টফোন থেকে ibas.finance.gov.bd এই ওয়েবসাইট প্রবেশ করে নিতে হবে। এরপরে ই পাসপোর্ট অপশনটি নির্বাচন করুন। 
  • পরবর্তী ধাপে পাসপোর্ট এর ধরন, বিতরণের প্রকৃতি, টাকার পরিমান, ভ্যাট তথ্য পূরণ করে Ok বাটনে প্রেস করুন।
  • এরপর একটি নতুন পেজ আসবে। ‌এই পেইজে আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র নম্বর এবং‌ জন্ম তারিখ বসাতে হবে। একই সঙ্গে যোগাযোগের মোবাইল নম্বর, ব্যাংকের মাধ্যমে পেমেন্ট করতে চাচ্ছেন এবং কত টাকা সেগুলো সিলেক্ট করে Save বাটনে প্রেস করুন। ‌
  • পরবর্তী ধাপে আপনি কোন মাধ্যমে টাকা প্রেরণ করতে চাচ্ছেন সেটি নির্বাচন করে টাকা পাঠাতে হবে।‌ বিকাশ এবং রকেট উভয়ের মাধ্যমে এ টাকা প্রেরণ করতে পারবেন। ‌
  • সঠিকভাবে টাকা পাঠানো হলে আপনার আবেদনটি সফল হয়ে যাবে। ‌একটি প্রিন্ট আউট কপি অবশ্যই ডাউনলোড করতে হবে এর সময়। একে সাধারণত বলা হয় চালান স্লিপ।‌ যা পরবর্তী কাজে ব্যবহৃত করে নিতে পারবেন। ‌

এভাবেই অনলাইনে চালান করার নিয়ম ২০২৩ কার্যক্রম হচ্ছে। এছাড়াও আমাদের ওয়েবসাইটে ই পাসপোর্ট আবেদন করার নিয়ম, পাসপোর্ট সংশোধন করার নিয়ম, প্রতিবন্ধী ভাতা আবেদন, বয়স্ক ভাতা আবেদন ইত্যাদি সংক্রান্ত তথ্যগুলো ধরা হয়েছে। এই আর্টিকেলগুলো দেখতে নিচের অংশ দেখুন।

Post a Comment

0Comments
Post a Comment (0)