ABC License Certificate কি? কিভাবে কোথায় এবিসি লাইসেন্স পাবেন?

0
ABC License Certificate

What is ABC License? ক, খ, গ লাইসেন্স কি?

মূলকথা হচ্ছে ABC লাইসেন্স এর কোন পূর্ণ রুপ নেই, এটি দ্বারা একটি শ্রেণীকে বোঝানো হয়েছে।  যেমন- A লাইসেন্স এর জন্য আপনার সাব স্টেশন সম্পর্কে ভালো জানা থাকতে হবে, B লাইসেন্স এর জন্য মোটর সম্পর্কে ভালো জানা থাকতে হবে এবং C লাইসেন্স এর জন্য আপনার ওয়ার্কিং সম্পর্কে ধারণা থাকতে হবে।

সুতরাং ABC দ্বারা লাইসেন্স ক্যাটাগরিকে বুঝানো হয়ে থাকে। আপনি চাইলে আলাদা আলাদা আবেদন করতে পারেন আবার এক সাথেও Apply করতে পারেন।

ABC License হচ্ছে মূলত Electrical Supervisor License এক কথায় এটি একটি সরকারি লাইসেন্স। একজন Diploma কিংবা B.Sc Engineer চাইলেই এই License  এর মালিক হতে পারে।

What is License Category? লাইসেন্স ক্যাটাগরি কি?

আগেই বলা হয়েছে ABC দ্বারা লাইসেন্স ক্যাটাগরিকে বোঝানো হয়ে থাকে। যেমন-

A= High Range ( 440 Voltage থেকে ওপরে যে কোন High Voltage এর কাজ)

B= Medium Range (220 to 440 Voltage এর কাজ)

C= Low Range (Up to 220 Voltage)


আপনি চাইলে আলাদা আলাদা ক্যাটাগরিতে কিংবা সকল ক্যাটাগরিতে এক সাথে আবেদন করতে পারেন।

ABC লাইসেন্স করবেন কিভাবে?

বছরে সাধারণত ৪ বার সারকুলা হয়ে থাকে। এই সময়ে আপনাকে আবেদন করতে হবে। এরপর নির্ধারিত তারিখে পরীক্ষা দিতে হবে। পরীক্ষার রেজাল্ট অনলাইনে পেয়ে যাবেন।

আবেদন করার ক্ষেত্রে মনে রাখুন, সি ক্যাটাগরিতে হচ্ছে বেসিক ইলেকট্রিক কাজ। যেমন- হাউজ ওয়ারিং। বি ক্যাটাগরিতে আছে বেসিক ইনেট্রিক সহ ইন্ডাস্ট্রিয়াল কন্ট্রোলের কাজ। যেমন- মটর এবং এ ক্যাটাগরিতে আছে B ও C ক্যাটাগরির কাজসহ ওভারহেড লাইনের কাজ।

এক একটি লাইসেন্স এর অধীনে চাইলে আপনি যে কোন একটি কিংবা একসাথে সবগুলো ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন। তবে C বাদ দিয়ে B কিংবা B বাদ দিয়ে A নেওয়া সম্ভব নয়।

https://e-service.ocei.gov.bd/

এবিসি লাইসেন্স পাওয়ার জন্য কি যোগ্যতা প্রয়োজন?

একজন ডিপ্লোমা কিংবা বিএসসি ইঞ্জিনিয়ার শর্ত সাপেক্ষে এই লাইসেন্স পেতে পারেন। বৈদ্যুতিক সুপারভাইজার সার্টিফিকেট পরীক্ষার আবেদনের যোগ্যতা নিম্নরুপঃ

ABC License কি? কিভাবে কোথায় এবিসি লাইসেন্স পাবেন?

Post a Comment

0Comments
Post a Comment (0)