ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্র লেখার নিয়ম ও ফরম Voter Migration Form

0

ভোটার এলাকা পরিবর্তনের আবেদন করার জন্য ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্র প্রয়োজন হয়। কিন্ত আপনি কি জানেন কার কাছ থেকে নিতে হবে ভোটার স্থানান্তরের প্রত্যয়ন পত্র? কিংবা ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্র কিভাবে লিখলে ভালো হয়? হয়তো এ সকল বিষয়ে সঠিক ধারণা আপনার নেই। সেই কারণেই চলে আসলাম ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্র লেখার বিষয়ে সঠিক তথ্য দেয়ার জন্য।

ভোটার এলাকা পরিবর্তন করার জন্য অফিসে যে সকল আবেদন জমা পড়ে সেই আবেদনের সাথে জমা দেয়া প্রত্যয়ন পত্রটি ভালো করে পড়ে দেখলে কখনো কখনো হাসি পায়। কারণ ভোটার স্থানান্তরের প্রত্যয়ন পত্রে যে কথাগুলো লেখা থাকা উচিত সেটা না লিখে গতানুগতিক কিছু কথা লেখা থাকে।

ভোটার এলাকা স্থানান্তর প্রত্যয়ন পত্রে সেই কথাগুলোই লেখা থাকা উচিত যা কিনা একজন ভোটারের ভোটার এলাকা স্থানান্তর করে দেয়ার জন্য সহায়ক হবে।

ভোটার এলাকা স্থানান্তর প্রত্যয়ন পত্র কোথা থেকে নিতে হবে?

আপনি কম্পিউটারের দোকান থেকে কিংবা নিজে টাইপ করে ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্র তৈরী করে আবেদনের সাথে জমা দেবেন না। যদি জমা দেন তাহলে আবেদন বাতিলও হতে পারে। 

কারণ ভোটার এলাকা স্থানান্তর করে দেয়ার জন্য প্রত্যয়ন করার অধিকার কেবল প্রথম শ্রেণীর কর্মকর্তা অথবা ক্যান্টনমেন্ট বোর্ডের এক্সিকিউটিভ অফিসার অথবা সিটি কর্পোরেশন/পৌরসভার মেয়র অথবা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে দেয়া হয়েছে।

আপনি যদি একজন সাধারণ নাগরিক হয়ে থাকেন এবং কোন প্রথম শ্রেণীর কর্মকর্তা কিংবা ক্যান্টনমেন্ট বোর্ডের এক্সিকিউটিভ অফিসার আপনাকে না চিনে থাকে তাহলে তাঁরা আপনাকে প্রত্যয়ন নাও করতে পারে। তাই ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্র সংগ্রহ করার জন্য সিটি কর্পোরেশন/পৌরসভার মেয়র অথবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নিকট যাওয়া সুবিধাজনক।

ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্রের নমুনা

ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্র অবশ্যই অধিকার প্রাপ্ত কর্মকর্তা/ব্যক্তির প্রাতিষ্ঠানিক প্যাডের উপর লেখা থাকতে হবে। যদি মেয়র কিংবা চেয়ারম্যানের কাছ থেকে প্রত্যয়ন পত্র সংগ্রহ করেন তাহলে দেখবেন কার্যালয়ের নাম ও তাদের নামে প্যাড আছে। সেই প্যাডে ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্র প্রিন্ট করে দেবে। 

ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্রে নিম্নোক্ত কথাগুলো লেখা থাকা জরুরী।

প্রত্যয়ন পত্র

        এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, নাম: মোঃ আবু দাউদ মোল্যা, পিতা: মোঃ ফকির উদ্দিন শেখ, গ্রাম: কলাগাছি, ডাকঘর: উত্তর কলাগাছি, উপজেলা: নাগেশ্বরী, জেলা: কুড়িগ্রাম কে আমি ব্যক্তিগতভাবে চিনি ও জানি। তিনি অত্র এলাকার একজন স্থায়ী বাসিন্দা। চাকরির কারণে তিনি ঢাকা গাজীপুর সদর উপজেলায় বসবাস করতেন এবং সেখানেই ভোটার হয়েছিলেন। বর্তমানে তিনি তার নিজের স্থায়ী ঠিকানায় ভোটার তথ্য স্থানান্তর করতে ইচ্ছুক। সেই কারণে তার ভোটার এলাকা স্থানান্তর করে দেয়ার জন্য প্রত্যয়ন করা হলো।

আমার দৃষ্টিতে উক্ত কথাগুলো একটি ভোটার স্থানান্তর প্রত্যয়ন পত্রের মধ্যে থাকা উচিত। তবে বোল্ড করা শব্দ/কথাগুলো নিজ নিজ প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করে নিতে হবে।

EC migration form 13

নিম্নে সকলের সুবিধার্থে migration form ফরম দেওয়া হলো।
EC migration form 13
EC migration form 13

Post a Comment

0Comments
Post a Comment (0)