অনলাইনে জমির মালিকানা যাচাই- ই-পর্চা eporcha gov bd

0
eporcha gov bd

সহজেই ভূমি সেবা জনগণের কাছে পৌঁছাতে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় ই-পর্চা (www.eporcha.gov.bd) ওয়েবসাইট উদ্ভধন করেছে। এই ওয়েবপোর্টাল ব্যবহার করে ভূমি সংক্রান্ত সেবা গ্রহন করা যাবে। কম্পিউটার কিংবা স্মার্টফোনে ইন্টারনেট সংযোগে ভূমিসেবা গ্রহণ করতে কোন প্রকার দালাল কিংবা মধ্যস্ততা প্রয়োজন নেই। সিএস, এস এ, আরএস সহ যে কোন খতিয়ান দেখা কিংবা সার্টিফাইড কপির জন্য আবেদন করা যাবে এই ওয়েবসাইটে। বিনামূল্যে যে কোন খতিয়ানে অনলাইন কপি তাতক্ষণিকভাবে নিতে পারবেন এখান থেকে।

যদি কোন খতিয়ান যাচাই করার প্রয়োজন হয়, তাহলে কোন প্রকার টাকা খরচ ছাড়াই খুব সহজেই যাচাই করে নিতে পারেন। খতিয়ান নং বা দাগ নং বা জমির মালিকের নাম বা মালিকের পিতার নাম দিয়ে সার্চ করে যে কোন খতিয়ান (আরএস, এস এ, সিএস) দেখা যাবে।

সাম্প্রতিকালে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় ই-পর্চা (www.eporcha.gov.bd) ওয়েবসাইট উদ্ভধন করেছে। এই ওয়েবপোর্টাল ব্যবহার করে ভূমি সংক্রান্ত সেবা গ্রহন করা যাবে। কম্পিউটার কিংবা স্মার্টফোনে ইন্টারনেট সংযোগে ভূমিসেবা গ্রহণ করতে কোন প্রকার দালাল কিংবা মধ্যস্ততা প্রয়োজন নেই। সিএস, এস এ, আরএস সহ যে কোন খতিয়ান দেখা কিংবা সার্টিফাইড কপির জন্য আবেদন করা যাবে এই ওয়েবসাইটে। অল্পকিছু টাকার বিনিময়ে যে কোন খতিয়ানে অনলাইন কপি তাতক্ষণিকভাবে নিতে পারবেন এখান থেকে।

অনলাইনে জমির মালিকানা যাচাই

সাধারণত যারা জমি ক্রয় করবেন তারা এখন খুব সহজেই ক্রয়কৃত জমির খতিয়ান অনলাইনে যাচাই করে নিতে পারেন। এজন্য মোবাইল কিংবা পিসিতে যে কোন ব্রাউজার ওপেন করে টাইপ করুন www.eporcha.gov.bd । ই পর্চা সাইট ওপেন হলে নেভিগেশন মেনু থেকে নাগরিক কর্ণার বাটন ক্লিক করুন। নিচের মত একটি ফরম আসবে।

eporcha gov bd

অনলাইনে জমির মালিকানা যাচাই- ই-পর্চা www.eporcha.gov.bd

এখানে বিভাগ, জেলা, খতিয়ানের টাইপ (সি এস, এস এ, আর এস ইত্যাদি), উপজেলা, মৌজা সিলেক্ট করুন। খতিয়ান নং ঘরে খতিয়ান নাম্বার এবং ক্যাপচা কোড লিখুন ঘরে পাশের ক্যাপচা নাম্বার লিখে অনুসন্ধান করুন বাটনটি ক্লিক করুন। আপনার দেওয়া তথ্য সঠিক থাকলে নিচে জমির মালিকের নাম দেখাবে। আবেদন বাটন ক্লিক করে খতিয়ানের অনলাইন কপি কিংবা সাটিংফাইড কপি নিতে পারবেন।

অনলাইনে জমির মালিকানা যাচাই- ই-পর্চা www.eporcha.gov.bd

এখানে বিভাগ, জেলা, খতিয়ানের টাইপ (সি এস, এস এ, আর এস ইত্যাদি), উপজেলা, মৌজা সিলেক্ট করুন। 

খতিয়ানের অনলাইন কপি দিয়ে আপনি জমির মালিকানা যাচাইসহ ব্যবহারিক কাজ সেরে নিতে পারেন।

ই-পর্চা ওয়েবসাইট ব্যবহার করে সহজেই জমির মালিকানা বের করতে পারেন।

খতিয়ান বা পর্চা কত প্রকার?

আমাদের দেশে সাধারণত চার ধরনের খতিয়ান রয়েছে। আপনার জানার সুবিধার্থে আমরা এখানে উল্লেখ করে দিচ্ছি।  যারা ভূমি বিষয়ে অভিজ্ঞ তারা অবশ্যই এটি সম্পর্কে অবগত।

  • সিএস খতিয়ান। (Cadastral Survey)
  • এসএ খতিয়ান । (State Acquisition Survey)
  • আরএস খতিয়ান। (Revisional Survey)
  • বিএস খতিয়ান/সিটি জরিপ। (City Survey)
সি এস খতিয়ান / C. S.
1940 সালে, ব্রিটিশ কর্তৃপক্ষ জরিপ করে যে C. S ব্যবহারের সাহায্যে খাতা তৈরি করা হয় তাকে খতিয়ান হিসাবে উল্লেখ করা হয়। আমাদের মার্কিন যুক্তরাষ্ট্রে, এটিকে এক নম্বর লেজার হিসাবে বিবেচনা করা হয়।

এস. একটি খাতা / S. A ledger
পাকিস্তান দৈর্ঘ্যের জন্য, একটি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, 1950-এর আমাদের অধ্যায়ের ষোল থেকে 31 তম অধ্যায়ের সাথে সামঞ্জস্যপূর্ণ, 1958-60-এর মধ্যে প্রস্তুতকৃত খাতাকে বলা হয় এস। এটি (রাজ্য অধিগ্রহণ) খতিয়ান হিসাবে উল্লেখ করা হয়।

আর এস খতিয়ান / R. S. Khatian
আগাম প্রস্তুত করা খাতার ভিতরের ত্রুটিগুলি সঠিক করার জন্য একটি নতুন উদ্যোগের মাধ্যমে বাংলাদেশ সরকারের মাধ্যমে খাতাটি প্রস্তুতে পরিবর্তিত হয়েছে। এস (রিভিশনাল সার্ভে) খতিয়ান নামে পরিচিত।

B. S. খতিয়ান/ মহানগর জরিপ / B. S. Khatian / town Survey
1998-99 থেকে বর্তমান সময় পর্যন্ত অব্যাহত জরিপ খ. এস বলে খতিয়ান বা মহানগর জরিপ। এই খাতা প্রস্তুত থাকার কাজ ঘটছে অবশেষ। 

খতিয়ানের অনলাইন কপি কিভাবে নিতে হয়

খতিয়ানের অনলাইন কপি দিয়ে আপনি জমির মালিকানা যাচাইসহ ব্যবহারিক কাজ সেরে নিতে পারেন। তবে আইন-আদালত করতে খতিয়ানের সার্টিফাইড কপির প্রয়োজন। খতিয়ানে অনলাই কিংবা সার্টিফাইড কপি নিতে এখন আর আপনাকে জেলা রেকর্ড রুমে ধর্না দিতে হবে না। কোন প্রকার দালালের চক্র পড়ে হয়রানি কিংবা আর্থিক ক্ষতি হওয়ার ভয় এখন আর নেই। আপনার হাতের স্মার্টফোন দিয়েই এখন জমির খতিয়ান নিতে পারবেন কারো সাহায্য ছাড়াই। উপরের নিয়মের মতই ভিজিট করুন eporcha.gov.bd । 

খতিয়ান অনুসন্ধান eporcha gov bd khatian

  • প্রথমে ভিজিট করুন https://eporcha.gov.bd/khatian-search-panel
  • বিভাগ নির্বাচনঃ এখানে বিভাগ নির্বাচন করতে হবে।
  • জেলা নির্বাচনঃ এখানে আপনার জেলা নির্বাচন করুন।
  • খাতিয়ান টাইপ নির্বাচনঃ কোন ধরনের খতিয়ান বের করতে চান তা এখান থেকে নির্বাচন করুন।
  • উপজেলা নির্বাচন করুনঃ কোন উপজেলার অন্তর্ভুক্ত তা এখানে নির্বাচন করুন।
  • মৌজা নির্বাচন করুনঃ আপনার মৌজার নাম দিন এখানে।
  • খতিয়ান নংঃ আপনি যে জমির খতিয়ানটি বের করতে তার নম্বরটি এখানে দিন।
  • দাগ নাম্বারঃ যদি দাগ জানা থাকে এখানে দিন।
  • মালিকানা নামঃ জমির মালিকের নাম জানা থাকলে এখানে দিন।
  • পিতা/স্বামীর নামঃ পিতা/স্বামীর নাম জানা থাকলে তা এখানে নির্বাচন করুন।
  • ক্যাপচা কোড লিখুনঃ এখানে উল্লিখিত ক্যাপসা কোডটি হুবহু ফাঁকা জায়গাতে টাইপ করুন।
  • সর্বশেষে, উপরে প্রদানকৃত সকল তথ্য সঠিক থাকলে, অনুসন্ধান বাটনে ক্লিক করুন।

ই খতিয়ান যাচাই ও খতিয়ান অনুসন্ধান

eporcha gov bd

  • প্রথমে ভিজিট করুন https://eporcha.gov.bd/khatian-search-panel 
  • বিভাগ নির্বাচনঃ আপনার নিজস্ব বিভাগ এখানে নির্বাচন করতে হবে।
  • জেলা নির্বাচনঃ আপনি কোন জেলার অন্তর্ভুক্ত তা এখানে নির্বাচন করুন।
  • খাতিয়ান টাইপ নির্বাচনঃ আপনি মুলত কোন ধরনের খতিয়ান বের করতে চান তা নির্বাচন করুন।
  • উপজেলা নির্বাচন করুনঃ আপনি কোন উপজেলার অন্তর্ভুক্ত তা এখানে নির্বাচন করুন।
  • মৌজা নির্বাচন করুনঃ আপনার মৌজার নাম কি তা নির্বাচন করুন।
  • খতিয়ান নংঃ আপনি যে জমির খতিয়ামটি বের করতে তা এখানে সিলেক্ট করুন।
  • দাগ নাম্বারঃ যদি আপনার জমির দাগ নাম্বারটি থেকে থাকে তাহলে এখানে সিলেক্ট করুন।
  • মালিকানা নামঃ মালিকানা নাম যদি থাকে তাহলে এখানে মেনশন করুন
  • পিতা/স্বামীর নামঃ পিতা/স্বামীর থাকলে তা এখানে নির্বাচন করুন।
  • ক্যাপচা কোড লিখুনঃ এখানে উল্লিখিত ক্যাপসা কোডটির অনুরুপ ফাঁকা জায়গাতে টাইপ করুন।
  • সর্বশেষে, উপরোক্ত তথ্য গুলো দিয়ে পুরোন করা হলে অনুসন্ধান অপশনে ক্লিক করুন।

জমির মালিকানা বের করার উপায়

ই-পর্চা ওয়েবসাইট ব্যবহার করে সহজেই জমির মালিকানা বের করতে পারেন। এখানে রয়েছে জমির মালিকের নাম কিংবা মালিকের পিতার নাম কিংবা খতিয়ান নাম্বার কিংবা জমির দাগ নাম্বার দিয়ে সার্চ করার সুবিধা। মালিকের নাম কিংবা মালিকের পিতার নাম ‍দিয়ে সার্চ দিলে ঐ মালিকের কতগুলো খতিয়ান রয়েছে তার সবগুলো নিচে দেখাবে। আর খতিয়ান বা দাগ নাম্বার দিয়ে সার্চ দিলে শুধুমাত্র ঐ দাগের খতিয়ানটি দেখা যাবে।

বিনামূল্যে জমির খতিয়ান (ই-পর্চা) ডাউনলোড - eporcha gov bd

ই-পর্চা জমির খতিয়ান ডাউনলোড করতে  www.eporcha.gov.bd এই ওয়েবসাইটে। উপরোক্ত দেখানো নিয়ম অনুযায়ী সকল কাজ সম্পন্ন করলে আপনি আপনার ড্যাশবোর্ডে ই-পর্চা পেয়ে যাবেন। এর জন্য কষ্ট করে আপনাকে অফিসে যেতে হবে না। আপনি ঘরে বসে eporcha gov bd ওয়েবসাইট থেকে বিনামূল্যে এটি পেতে পারেন।

ভূমি সেবার হটলাইন নাম্বার

ভূমি সংক্রান্ত অনেক বিষয় আপনার জানার প্রয়োজন হতে পারে। গ্রামের দেওয়ানী কিংবা মাতবরের কাছ থেকে সঠিক তথ্য নাও পেতে পারেন। তাই আমাদের পরামর্শ হচ্ছে যে কোন বিষয় বা জমি সংক্রান্ত যে কোন সমস্যার জন্য কল করুন ভূমি সেবা হট লাইনে। ভূমি সেবার হট লাইন নাম্বার হচ্ছে - 16122

e porcha bd

www eporcha.gov.bd 2023 ই পর্চা জমির খতিয়ান, পর্চা ডাউনলোড, আবেদন, eporcha gov bd | RS khatian ভূমি সেবা, খতিয়ান, মৌজা ম্যাপ 2023

eporcha gov bd এটি ই পর্চা সংক্রান্ত একটি সরকারি ওয়েব পোর্টাল। এই ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে আপনি অতি সহজে জমির মালিকানাসহ খতিয়ান ও দাগ সম্পর্কিত বিষয় জানতে পারবেন। আপনি www eporcha gov bd ওয়েবসাইট বিশ্বের যেকোন প্রান্ত থেকে ভিজিট করতে পারবেন। কোন সমস্যা ছাড়া www eporcha gov bd ওয়েবসাইট ভিজিট করুন এবং জমি সংক্রান্ত বিষয় এখন ঘরে বসেই জেনে নিন।

জমির মালিক বের করবো কি ভাবে ?

জমির মালিক জানতে হলে বা জমির মালিক বের করতে হলে ই-পর্চা ওয়েব সাইটে বা খতিয়ান অনুসন্ধান সার্চ করে আপনি খুব সহজেই জমির মালিক বের করতে পারেন। সে ক্ষেত্রে অবশ্যই কিছু বিষয় আপনার জানা থাকতে হবে। যেমন খতিয়ান অনুসন্ধানে গিয়ে নির্দিষ্ট জায়গায় উপজেলা জেলা এবং মৌজার নাম লিখতে হবে। তার পরে রেকর্ডিও মালিকের সঠিক নাম অথবা রেকডিও মালিকের পিতার সঠিক নাম, এগুলো দিয়ে সার্চ করলে আপনি ঐ নামে কতো গুলো খতিয়ান আছে পেয়ে যাবেন। আবার জমির দাগ অথবা খতিয়ান লিখে সার্চ করে শুধুমাত্র ঐ খতিয়ান বা দাগের মালিকের নাম দেখাবে।

এখন ঘরে বসেই আপনি জমির পর্চার সার্টিফাইড কপি বা জমির যে কোনো সার্টিফাইড কপি পেয়ে যান।

এখন ঘরে বসেই আপনি জমির পর্চার সার্টিফাইড কপি বা জমির যে কোনো সার্টিফাইড কপি পেতে পারেন। আপনি আপনার কাজের চাপে কিংবা অফিসের কাজের চাপে  ‍ভূমি সেবার জন্য ভূমি অফিসে যে পারছেন না। কোনো অসুবিধা নেই খতিয়ান অনুসন্ধানে ই-পর্চা ওয়েব সাইটে গিয়ে আবেদন করে আপনি ঘরে বসেই আপনার সার্টিফাইড কপি পেতে পারেন। আপনি শুধু ডাক যোগে খতিয়ানের সার্টিফাইড কপি পেতে চান লিখে আবেদন করুন। জরুরী বিত্তিতে পেতে আবেদনের সময় জরুরী অপশনে ঠিক চিহ্ন দিয়ে দিন।

ePorcha সংক্রান্ত FAQ’S

জমির পর্চা কি?

সরকার নির্ধারিত জমিজমার যাবতীয় বিবরণসহ সরকারি দলিল বা কাগজকে খতিয়ান বলে। আর এ খতিয়ানে বিদ্যমান রয়েছে মৌজার দাগ মোতাবেক জমির মালিকের নাম, পিতার নাম, মালিকানা সংক্রান্ত যাবতীয় তথ্য, ঠিকানা, জমির বিষদ বিবরণ এবং সীমানা ইত্যাদির হিসাব। উল্লেখিত খতিয়ানের যাবতীয় তথ্যাদি সংবলিত কাগজটিকেই পর্চা বলা হয়।

জমির ই-পর্চা (eporcha) কিভাবে দেখা যায়?

ভিজিট করুন https://eporcha.gov.bd/khatian-search-panel তারপর ফরমটি যথাযথভাবে পূরণ করে সাবমিট করার মাধ্যমে e porcha দেখা যাবে।

আপনি পরবর্তীতে এ লেখাটি গুগলে খুঁজে পেতে চাইলে সার্চ বারে লিখুন- e porcha, e porcha gov bd, e porcha bd, e porcha land gov bd, eporcha, eporcha gov bd অথবা বাংলায় লিখুন ই পর্চা।

ভূমি সংক্রান্ত আরোঃ ই নামজারি-অনলাইনে জমি খারিজ mutation land gov bd

Post a Comment

0Comments
Post a Comment (0)